অকালেই চুল পেকে গেছে? জেনে নিন সমাধান

বয়স হয়েছে, চুলেও ধরেছে পাক। এটাই স্বাভাবিক। কিন্তু ২০ বছর বয়সে যদি এ ঘটনা ঘটে? তখন কপালে পড়বে ভাঁজ। সাদা চুল কালো করতে তখন আশপাশের সবার পরামর্শ নেওয়া শুরু হয়ে যায়। কিন্তু সাদা চুল যেন বেড়ে উঠতে থাকে বেয়ারাভাবে। পরিচিত কয়েকজনের বেলাতেই দেখেছি, চেষ্টা করতে করতে তাঁরা হাল ছেড়ে দিয়েছেন। চুলে রং করে, মেহেদি দিয়ে কিংবা সাদা চুলগুলোই স্টাইল করে কেটেছেঁটে বেঁধে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু কারণটা কী?

কম বয়সে চুল পেকে যাওয়ার কিছু কারণ বের করেছেন বিশেষজ্ঞরা। দেখুন তো আপনার সঙ্গে কোনটি মিলে যাচ্ছে।

প্রচণ্ড মানসিক চাপ

চুল অকালে সাদা হয়ে যাওয়ার পেছনে এটি অনেক বড় ভূমিকা পালন করে। এ নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ থাকলেও কিছু গবেষণা এ বিষয়ে সত্যতা খুঁজে পেয়েছে। ২০১৩ সালে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এর সত্যতা খুঁজে পাওয়া গেছে। এর পক্ষে মত দিয়ে অবশ্য অনেকেই মজা করে বলেন, বিভিন্ন দেশের প্রশাসনব্যবস্থার উচ্চপদস্থ কর্মীদের দেখলেই বোঝা যায়, মানসিক চাপ চুল সাদা করে, না আরও ঝলমলে সুন্দর করে তোলে।

স্বাস্থ্য

অকালেই চুল সাদা হয়ে যাওয়ার পেছনে থায়রয়েডের সমস্যা অথবা পিটুইটারি গ্ল্যান্ডের অসহযোগিতামূলক আচরণও একটি কারণ। অটোইমিউন রোগ যেমন অ্যালোপেসিয়া অথবা ভিটিলিগো ত্বক ও চুলের ওপর আক্রমণ করলে চুল পেকে যায়। অটোইমিউন রোগ বলতে বোঝায় যখন আপনার শরীরের কোষগুলো আপনারই শরীরের ওপর আক্রমণ চালায়। এ কারণে আপনার শরীরের কোষগুলো যখন আপনার চুলের সেলে আক্রমণ করবে, চুল হয়ে যাবে সাদা।

ভিটামিনের অভাব

পাকা চুল বেড়ে যাওয়ার আরেকটি কারণ শরীরে ভিটামিন বি১২-এর অভাব।

ধোঁয়ার মাঝে থাকা

ত্বক ও চুলের জন্য যেটা সব সময় ক্ষতিকর হিসেবে চিহ্নিত হয়ে এসেছে সেটা হলো ধূমপান। গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, যাঁরা অতিরিক্ত ধূমপান করেন, ত্রিশের কোঠায় যাওয়ার আগেই চুল সাদা করে ফেলেন। ধূমপায়ীদের ত্বকে বলিরেখাও বয়সের আগেই চলে আসে।

আপনার পরিবারে যদি কারও চুল সাদা হয়ে যাওয়ার ইতিহাস না থাকে, তাহলে চিকিৎসকের শরণাপন্ন হওয়াই বুদ্ধিমানের কাজ হবে। এ ক্ষেত্রে থায়রয়েড পরীক্ষা, শরীরে ভিটামিনের পরিমাণ ঠিকঠাক আছে কি না বা আপনার অ্যানেমিয়া রোগটি আছে কি না, তার খোঁজ এখনই শুরু করে দিন।

Comments are closed.